আয়োজনের সময় না দিয়ে বৈশাখী মেলার অনুমতি ও শর্তারোপ করায় ঠাকুরগাঁওয়ে সংবাদ সম্মেলন

লেখক: বাংলা ২৪ ভয়েস ডেস্ক
প্রকাশ: ২ মাস আগে

মেলা আয়োজনের সময় না দেওয়া সহ প্রশাসনের বেধেঁ দেয়া ২১ শর্তের বেড়াজালে ঐতিহ্যবাহি বৈশাখী মেলাকে আবদ্ধের প্রতিবাদে ঠাকুরগাঁওয়ে সংবাদ সম্মেলন করেছে আলপনা সাহিত্য ও সংস্কৃতিক সংসদ।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে ঠাকুরগাঁও প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে এমন অভিযোগ করেন সংগঠনের সাধারণ সম্পাদক মো: আখতারুজ্জামান।

এসময় তিনি অভিযোগ করে বলেন, ১৯৮৫ সাল থেকে জেলায় ৭দিন ব্যাপী বৈশাখী মেলার আয়োজন করে আসছে আলপনা সাহিত্য ও সংস্কৃতিক সংসদ। এখানে জেলার সাংস্কৃতিক সংগঠনের প্রতিযোগিতা মূলক গান, নৃত্য, নাটক, কবিতাসহ বিভিন্ন সংস্কৃতিক কর্মকান্ড পরিচালিত হয়। কিন্তু এবার নানা শর্তের বেড়াজালে আবদ্ধ করে মেলা পরিচালনায় বাঁধা দিয়েছে পুলিশ ও জেলা প্রশাসন।

তিনি বলেন, শর্তের মধ্যে মেলা সন্ধ্যায় শুরু হলেও তা রাত ৯টার মধ্যে শেষ করতে বলা হয়েছে, নিজস্ব ব্যবস্থাপনায় প্রতিটি দোকানে সিসি ক্যামেরা স্থাপন করার নির্দেশনা প্রদান করা হয়েছে-যা মেলা আয়োজক কমিটির পক্ষে সম্ভব নয়।

সবচেয়ে যেটা মজার ব্যপার তা হলো- মেলা যাতে আয়োজন করা সম্ভব না হয় সে লক্ষ্যে অনুমোদনের কাগজ ২০ এপ্রিল রাতে দিয়ে ২১ তারিখ থেকে মেলা শুরু করার কথা উল্লেখ করা হয় এবং মেলা ৪দিনের মধ্যে শেষ করার শর্ত জুড়ে দেয় প্রশাসন -যা মেলা পরিচালনায় বাঁধা বলে মনে করছি আমরা। তাই এই শর্তে আবদ্ধ হয়ে বৈশাখী মেলা না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পরবর্তীতে জেলার সাংস্কৃতিক সংগঠন গুলোর সাথে সভা করে এর প্রতিবাদে পরবর্তী কর্মসুচি ঘোষণা করার হুশিয়ারী দেয়া হয় সংবাদ সম্মেলন থেকে।

উল্লেখ্য, গত ১০ এপ্রিল শহরের চৌরাস্তায় এই মেলার অনুমতি না পাওয়ায় মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন কর্মসুচি পালন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

ডেস্ক/বিডি

  • বৈশাখী মেলা
  • সংবাদ সম্মেলন
  •    

    কপি করলে খবর আছে