ঠাকুরগাঁওয়ে স্কুলের পাশে ইটভাটা পরিচালনা; মালিককে ৫ লক্ষ টাকা জরিমানা!

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ৩ সপ্তাহ আগে

পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ও লাইসেন্স বিহীন ইটভাটা পরিচালনা করায় ঠাকুরগাঁওয়ে কেএসবি ব্রিকস ইটভাটার মালিককে ৫ লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

শনিবার (০৭ জানুয়ারি) দুপুরে ঠাকুরগাঁওয়ের সদর উপজেলার মোলানী আরাজি ঝাড়গাঁও গ্রামের কেএসবি ব্রিকস ফিল্ড ইটভাটার মালিককে এ অর্থদণ্ড দিয়েছেন সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহরিয়ার রহমান।

স্থানীয়রা জানিয়েছেন, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ও লাইসেন্স বিহীন ইটভাটা পরিচালনা করায় ভ্রাম্যমাণ আদালত ভাটা এস্কেভেটর দিয়ে ভাংতে গেলে আটকে দেয় শ্রমিকরা। পরে ইটভাটার মালিক আব্দুস সোবহান ইটভাটা সরিয়ে নেওয়ার অঙ্গীকার করলে জরিমানার টাকা নিয়ে ফিরে আসে ভ্রাম্যমান আদালত ও পরিবেশ অধিদফতরের লোকজন।

সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহরিয়ার রহমান বলেন, হাই কোর্টের নিদের্শনা অনুযায়ী ইটভাটাগুলোতে অভিযান পরিচালনা করছি। পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ও লাইসেন্স বিহীন ইট ভাটা পরিচলানাসহ বিভিন্ন অপরাধের কারণে ৫ লক্ষ টাকা জরিমানার অর্থ আদায় করা হয়েছে। ভাটা মালিক অঙ্গীকার করেছেন তিনি ভাটাটি বন্ধ রাখবেন।

পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলার পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক ইউসুফ আলী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের ১ কিলোমিটারের মধ্যে কেএসবি ইটভাটার অবস্থান। ইট প্রস্তুতের জন্য যে মাটি ব্যবহার করা হয়েছে সেটার জন্য ঠাকুরগাঁও জেলা প্রশাসকের অনুমোদন নেই। ইটভাটায় ৫০ ভাগ হলফ বিস্ট তৈরি করার কথা থাকলেও এখানে কোনো হলফ বিস্ট দেখা যায়নি। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ অনুযায়ী এসব ভাটাতে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র দেওয়ার সুযোগ নেই।

বিডি/ডেস্ক