ঠাকুরগাঁওয়ের সাবেক এমপি খাদেমুল ইসলামের ২৬তম মৃত্যুবার্ষিকী পালিত

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ২ মাস আগে

নানা কর্মসূচী পালনের মধ্য দিয়ে ১৭ই ডিসেম্বর ঠাকুরগাঁও-১ আসনের সাবেক সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি মরহুম খাদেমুল ইসলামের ২৬তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে ।

শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে এ উপলক্ষে তাঁর পরিবার ও স্থানীয় আওয়ামীলীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ শহরের মুন্সিপাড়া গোরস্থানে মরহুমের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে কবর জিয়ারত ও দোয়া মাহফিলে অংশ নেন।

এসময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমারা রায় ও মরহুমের ছেলে মিনিস্টার এন্ড ডেপুটি কনসাল জেনারেল, দুবাই কনস্যুলেট মো: সাহেদুল ইসলাম সাহেদ উপস্থিত ছিলেন।

এসময় তাঁর স্মৃতিচারণ করে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমারা রায় বলেন, মরহুম খাদেমুল ইসলাম ছাত্র জীবনেই বঙ্গবন্ধুর আদর্শ ও তাঁর নেতৃত্বে আস্থাশীল হয়ে রাজনীতিতে জড়িয়ে পড়েন। পরবর্তীতে বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে সক্রিয় অংশগ্রহনের ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপিরবারে হত্যার পর সারাদেশে আওয়ামী লীগের নেতাকর্মীদের উপর যে জুলুম নির্যাতন নেমে আসে সেই রোষানল থেকে তিনিও মুক্তি পাননি। তাকে দশ মাস কারাগার জীবন কাটাতে হয়।

জেল থেকে মুক্তি পেয়ে তিনি ৭৫ পরবর্তী আওয়ামী রাজনীতির সবচেয়ে সংকটাপন্ন সময়ে ঠাকুরগাঁও মহকুমা আওয়ামী লীগের সাধারন সম্পাদকের দায়িত্ব গ্রহন করে দলকে সংগঠিত করেন। এরই ধারাবাহিকতায় পরবর্তীতে জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও সভাপতি নির্বাচিত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি সফলভাবে সভাপতির দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, মরহুম খাদেমুল ইসলাম ১৯৮৬, ১৯৯১ ও ১৯৯৬ সালে ঠাকুরগাঁও-১ আসন হতে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ১৯৯৬ সালের ১৭ ডিসেম্বর হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই জননেতা।

বিডি/ডেস্ক