ঠাকুরগাঁওয়ে জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ৯ মাস আগে

শিল্প-সংস্কৃতি-ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশব্যাপী প্রতিভা অন্বেষণের অংশ হিসেবে ঠাকুরগাঁওয়ে
জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৫ জুন) ঠাকুরগাঁও জেলা শিল্পকলা একাডেমিতে সকাল ৯টা থেকে দিনব্যাপী এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
ক (১ম হতে ৫ম শ্রেণি), খ (৬ষ্ঠ হতে ১০) ও গ (১৭ হতে ২৫ বছর) ৩টি বিভাগে ৭টি ক্যাটাগরিতে অনুষ্ঠিত প্রতিযোগিতায় প্রায় পাঁচ শতাধিক প্রতিযোগি এতে অংশ নেয়। প্রতিযোগিতায় ১ম স্থান অর্জনকারি বিজয়ীরা পরবর্তীতে ঢাকায় জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিবে।
জেলা কালচারাল অফিসার সৈয়দ জাকির হোসেন ইমন জানান, বিশ্বব্যাপী প্রাণঘাতি করোনা ভাইরাসের আক্রমণে স্থবির হয়ে পড়েছিলো দেশের সাংস্কৃতিক অঙ্গন। সেই স্থবিরতা কাটিয়ে তুলতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে চলেছে-এরই ধারাবাহিকতায় দেশব্যাপী প্রতিভা অন্বেষণে জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। জেলা পর্যায়ের ১ম স্থান অধিকারিরা পরবর্তীতে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেবে।
জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক পার্থ সারথী দাস জানান, সারা দেশ থেকে প্রতিভা অন্বেষণে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে। এতে করে তৃণমূল পর্যায়ে যেসব প্রতিভা লুকায়িত রয়েছে তারা তাদের প্রতিভা প্রতিযোগিতার ভিত্তিতে জাতীয় পর্যায়ে তুলে ধরার সুযোগ পাচ্ছে। ঠাকুরগাঁওয়ের সাংস্কৃতিক অঙ্গন অন্যান্য সময়ের চেয়ে এখন অনেক ভালো পর্যায়ে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের জেলার ছেলে-মেয়েরা এখন জাতীয় পর্যায়েও চাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করতে সক্ষম হয়েছে। সবচেয়ে বড় কথা এ জেলার মানুষের মাঝে শুদ্ধ সংস্কৃতি চর্চা বেড়েছে। অভিভাবকরা তাদের সন্তানদের পড়ালেখার পাশাপাশি সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ করছে-যার প্রমাণ আজকের এ প্রতিযোগিতায় পাঁচ শতাধিক প্রতিযোগির স্বতস্ফুর্ত অংশগ্রহন। আমরা এ সাফল্য ধরে রেখে সামনের দিকে এগিয়ে যেতে চাই।
দিনব্যাপী চলা সাংস্কৃতিক প্রতিযোগিতা শেষে প্রত্যেক ক্যাটাগরিতে বিজয়ী ১ম,২য় ও ৩য় স্থান অর্জনকারিদের পুরস্কার প্রদান করা হয়।
ডেস্ক/বিডি
  • মানবিক বাংলাদেশ
  • সাংস্কৃতিক প্রতিযোগিতা
  •    

    কপি করলে খবর আছে