ঠাকুরগাঁওয়ে বর্মন, রায় ও সিংহ পদবীধারীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবিতে সমাবেশ ও মানববন্ধন

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ৫ মাস আগে

ঠাকুরগাঁওয়ে বিভিন্ন দাবিতে বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের প্রতিবাদ সমাবেশ, মানববন্ধন ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

বুধবার পৌর শহরের অপরাজেয়-৭১ থেকে প্রতিবাদী মিছিল করে চৌরাস্তায় এসে সামবেশ করা হয়। পরে সেখানে ঘন্টাব্যাপী মানববন্ধন শেষে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

“কুন্ঠে বাহে সগায় তমা, আইসো সগায় একখেনা হও” এই শ্লোগানে বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠন কেন্দ্রীয় কমিটির আয়োজনে এবং বাংলাদেশ কোচ আদিবাসী সংগঠন, জাতীয় আদিবাসী বিষয়ক কোয়ালিশন ও জয়েনশাহী আদিবাসী সংগঠনের সহযোগিতায় প্রতিবাদ সমাবেশে সংগঠনের সভাপতি বকুল চন্দ্র বর্মনের সভাপতিত্বে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক দিনা বর্মন, আহবায়ক রিংকু বর্মন, সহ সভাপতি নিশাত রায়, রাজকুমার বর্মন, অনিমেশ বর্মন, সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান উপদেষ্টা (বিকেআরবিএস) প্রকাশ চন্দ্র বর্মন, সেভ এ স্মাইল ও প্রতিনিধি পাহাড়ী আদিবাসীর সাধারণ সম্পাদক লামপ্রা ত্রিপুরা, প্রেসক্লাব সভাপতি মনসুর আলী, বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের সদস্য চন্ডী জেংচাম, টাঙ্গাইল কোচ আদিবাসী সংগঠনের সদস্য রামপদ কোচ, ঢাকার আদিবাসী বিষয়ক জাতীয় কোয়ালিনের সমন্বয়ক মাজহারুল ইসলাম মাজহার, বাংলাদেশ কোচ আদিবাসী সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক গৌরাঙ্গ বর্মন প্রমুখ।

বক্তারা সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত গেজেটে ২নং ক্রমিকে কোচ ও ১৫নং ক্রমিকে বর্ণিত বর্মন সম্প্রদায়ভুক্ত ঠাকুরগাঁও জেলায় বসবাসরত আদিবাসী বর্মন, রায় ও সিংহ পদবী ধারীদের আদিবাসী তথা ক্ষুদ্রনৃগোষ্ঠী সনদপত্র প্রদানসহ অন্যান্য সকল সাংবাবিধানিক অধিকার ও আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি জানান।

বিডি/শামীম