ঠাকুরগাঁওয়ে স্কুল ও মাদ্রাসায় শুদ্ধ স্বরে জাতীয় সঙ্গীত প্রশিক্ষণ শুরু

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ৩ মাস আগে

“শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ” গড়ার প্রত্যয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র সার্বিক তত্বাবধানে দেশ ব্যাপী জেলা পর্যায়ে স্কুল, কলেজ ও মাদ্রাসায় জাতীয় সংগীত ও বাংলা সংগীত সংস্কৃতি শিক্ষা কর্মশালার অংশ হিসেবে ঠাকুরগাঁওয়ের স্কুল, কলেজ ও মাদ্রাসায় শুদ্ধ স্বরে জাতীয় সঙ্গীত, জাতীয় গীতি ও রণসঙ্গীত শিখন কর্মশালা শুরু হয়েছে।

গত ২৬ অক্টোবর হতে শুরু হওয়া এ প্রশিক্ষণ কর্মশালা চলবে আগামী নভেম্বর মাসের ৩০ তারিখ পর্যন্ত। জেলা শিল্পকলা একাডেমি ঠাকুরগাঁওয়ের তথ্য মতে, কর্মশালায় সদর উপজেলার প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসা সহ মোট ২৫টি শিক্ষা প্রতিষ্ঠান অন্তর্ভূক্তি হয়েছে।

সদর উপজেলার ২৫টি শিক্ষা প্রতিষ্ঠানে ৬জন প্রশিক্ষক প্রশিক্ষণ দান করবেন। প্রশিক্ষকরা হলেন- সাইফুল আলম বাবু, বিধান চন্দ্র দাস, জ্যোতিষ চন্দ্র রায়, কোকন রায়, লক্ষীকান্ত রায় ও পলাশ চন্দ্র রায় প্রেম।

জেলা কালচারাল অফিসার সৈয়দ জাকির হোসেন ইমন জানান, বর্তমান সরকারের এটি একটি মহৎ উদ্যোগ।এর মাধ্যমে আমরা আমাদের জাতীয় সঙ্গীতটি শুদ্ধভাবে গাইতে পারবো। অতীতের কোনো সরকারই এমন কর্মসুচি হাতে নেয়নি, ফলে আমরা জাতীয় সঙ্গীত গাইতে পারলেও সঠিকভাবে গাইতে জানিনা।আশা করি এ কর্মসুচির মাধ্যমে স্কুল, কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীরা বেশ উপকৃত হবে।

বিডি/ডেস্ক