ঠাকুরগাঁওয়ে ২২-২৩ মৌসুমের আখ রোপনের উদ্বোধন

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ৫ মাস আগে

ঠাকুরগাঁওয়ে ২২-২৩ মৌসুমের আখ রোপনের শুভ উদ্বোধন করা হয়। বৃহস্পতিবার সদর উপজেলার হরিহরপুর গ্রামের চাষী মো: দাইমুদ্দীনের ঈ-৩৭ জাতের আখ খেতে রোপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন ঠাকুরগাঁও সুগার মিলস্ লি: এর ব্যবস্থাপনা পরিচালক মো: শাহজাহান কবির।


ঠাকুরগাঁও সুগার মিলস্ লি: এর আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় আখচাষী সমিতির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে বক্তব্য দেন, ঢাকা বিএসএফআইসির ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক (বীজ পরিদর্শন) ড. জেবুন নাহার ফেরদৌস।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য দেন, চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) আবু রায়হান, মহাব্যবস্থাপক (অর্থ) সাইফুল ইসলাম, মহাব্যবস্থাপক (কারখানা) মমিন হোসেন, মহাব্যবস্থাপক (প্রশাসন) সাইফুল ইসলাম, প্রেসক্লাব সভাপতি মনসুর আলী, ঠাচিক শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি উজ্জল হোসেন, সাধারণ সম্পাদক এনায়েত আলী উলুব্বী,কেন্দ্রীয় আখচাষী সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন প্রমুখ।
অনুষ্ঠানে ঠাকুরগাঁও সুগার মিলস্ লি: এর কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় আখ চাষীরা উপস্থিত ছিলেন।

জানা যায়, এবার মিল জোন এলাকায় একযোগে ৫১ টি কেন্দ্রের ৯৩টি ইউনিটে আখ রোপনের উদ্বোধন করা হয়। আর ২২-২৩ মৌসুমে আখ রোপনের ল্যমাত্রা নির্ধারন করা হয়েছে ৬ হাজার ৫শ একর জমি। রোপণ মৌসুমে দন্ডায়মান আখের পরিমান ৪ হাজার ৪৮০ একর। মাড়াই মৌসুমে চিনিকলে আখ মাড়াই এর লক্ষ্যমাত্রা ৭২ হাজার ২৫০ মেট্রিক টন। চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ হাজার ৩৩৫ মে: টন ও মাড়াই মৌসুমে চিনি আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ শতাংশ।

২২-২৩ মাড়াই মৌসুম হতে আখের মূল্য গত বছরের চেয়ে কুইন্টাল প্রতি ১শ টাকা ও মন প্রতি ৪০ টাকা বৃদ্ধি করা হয়েছে। এতে বর্তমান বর্ধিত আখের মূল্য মিলস্ গেটে প্রতি মন ১৮০ টাকা প্রতি কুইন্টাল ৪৫০ টাকা এবং বাহির কেন্দ্রে প্রতি মন ১৭৬ টাকা ও প্রতি কুইন্টাল ৪৪০ টাকা।
বিডি/ডেস্ক