ঠাকুরগাঁওয়ে ৮৪টি প্রাথমিক বিদ্যালয় মেরামতে ১ কোটি ৬৮ লাখ টাকা বরাদ্দ !

লেখক: আপেল মাহমুদ
প্রকাশ: ৯ মাস আগে

ঠাকুরগাঁও সদর উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ওয়াশ ব্লক, দরজা-জানালা, চেয়ার-বেঞ্চ সহ বিভিন্ন অবকাঠামো, আসবাব ও টয়লেট মেরামতের জন্যে ৮৪টি বিদ্যালয়ে ১ কোটি ৬৮ লাখ টাকা বরাদ্দ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বিদ্যালয় প্রতি ২ লাখ টাকা করে বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ঠাকুরগাঁও সদর উপজেলা শিক্ষা অফিসার রুনা লায়লা জানান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় ২০২২-২৩ অর্থবছরে মাইনর মেরামত কর্যক্রমের জন্য এ বরাদ্দ দেওয়া হয়েছে।

মাইনর বরাদ্দের অফিস আদেশ সূত্রে জানা যায়, বরাদ্দের টাকার কার্যক্রম ম্যানেজিং কমিটির মাধ্যমে করতে হবে। কাজ শুরুর আগে উপজেলা প্রকৌশলীর কাছে প্রাক্কলন প্রস্তুত করে উপজেলা শিক্ষা কমিটির অনুমোদন নিয়ে মেরামতের কাজ সম্পন্ন করতে হবে। এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসার, সহকারী শিক্ষা অফিসার ও প্রকৌশলী (এলজিইডি), বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ এসএমসিকে প্রয়োজনীয় সহায়তা দিবেন। বরাদ্দ দেওয়া টাকায় বিদ্যালয়ের যাবতীয় সংস্কারসহ ভবনের নিরাপত্তায় যেকোনো মেরামত ও চাহিদাভিত্তিক অন্যান্য মেরামত করতে পারবে। এছাড়া বরাদ্দকৃত অর্থ ৩০ জুনের মধ্যে ব্যয় করতে হবে।

মেরামত কাজের জন্য যেসব কার্যক্রম গ্রহণ করা হবে তা মেরামতের আগে ও পরে ছবি তুলতে বা ভিডিও করতে হবে। অডিটের জন্য এগুলো রেজিস্ট্রি করে উপজেলা শিক্ষা অফিসে সংরক্ষণ করতে হবে। এছাড়াও, বিদ্যালয়ের প্রধান শিক্ষককে বিল ভাউচার ও প্রাক্কলনের কপি সংরক্ষণ করতে বলা হয়েছে। অ্যাকাউন্টস অফিস হতে বিল পাশের পর উপজেলা শিক্ষা অফিসার কোন ভাবেই নগদ অর্থ প্রদান করতে পারবে না। বিদ্যালয়ের নির্দিষ্ট ব্যাংক একাউন্টে অথবা ক্রস চেকের মাধ্যমে প্রদান করতে হবে।

সূত্রে আরো জানা যায়, বরাদ্দকৃত অর্থ ব্যয়ে যথাযথ স্বচ্ছতা থাকতে হবে। যে কোনো আর্থিক অনিয়ম হলে ডিডি দায়ী থাকবেন।

ডেস্ক/বিডি/আপেল

  • প্রাথমিক বিদ্যালয়
  • ১ কোটি ৬৮ লাখ টাকা বরাদ্দ
  •    

    কপি করলে খবর আছে