নির্বাচনকালীন সরকার বিষয়ে রাজনৈতিকভাবে ফয়সালা হবে -সিইসি

লেখক: বাংলা২৪ ভয়েস ডেস্ক
প্রকাশ: ১০ মাস আগে

নির্বাচনকালীন সরকার রাজনৈতিকভাবে ফয়সালা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তবে আইন ও সংবিধানের অধীনে থেকেই কাজ করবে ইসি।

বুধবার (৬ এপ্রিল) রাজধানীর আগারগাওঁয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত সংলাপ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কর্মপদ্ধতি ঠিক করতে নির্বাচন কমিশনের তৃতীয় দফার সংলাপে ২৩ সম্পাদকসহ ৩৪ জন সাংবাদিককে আমন্ত্রণ জানানো হয়। ১১ জন ডাকে সাড়া দেননি।

সিইসি বলেন, আমরা মাত্রই নির্বাচন কমিশনে নিযুক্ত হয়েছি। নির্বাচন পরিচালনার জন্য সংশ্লিষ্ট সবার মতামত নেয়ার প্রয়োজন থেকেই সংলাপ করা হচ্ছে। আজ গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপ করেছি। এ সংলাপটি করছি শুধু শোনার জন্য। সংলাপের যে ফলাফল সেগুলো আমরা লিপিবদ্ধ করেছি। এরপর আমরা ইন্টারনালি এই মতামতগুলো বোঝার ও জানার চেষ্টা করবো।

তিনি বলেন, সংলাপে কোন কোন বিষয়গুলোর ওপর জোর দেয়া হয়েছে, আমরা সেগুলা চিহ্নিত করবো। মূল বিষয়গুলো চিহ্নিত করতে পারলে পরিকল্পনায় অন্তর্ভুক্ত করে আমরা কাজে এগিয়ে যেতে পারবো। এ চেষ্টাই আমরা করে যাচ্ছি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, অনেকে মনে করছেন অংশীজনদের সঙ্গে সংলাপ দ্রুত হচ্ছে কিনা? আসলে সংলাপের পর আমাদের নিজেদের মধ্যে অনেক আলাপ-আলোচনার প্রয়োজন আছে। আজ এটা অনেকেই স্বীকার করেছেন। তাছাড়া আজকের সংলাপে অনেকে নির্বাচন নিয়ে বিভিন্ন চ্যালেঞ্জের কথা বলেছেন, যেগুলো আমরা লিপিবদ্ধ করেছি।

তত্ত্বাবধায়ক সরকারের বিষয়ে আপনারা সরকারকে প্রস্তাব দেবেন কিনা এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, এ বিষয়ে আমরা কিছুই বলবো না। আমরা আইন ও সাংবিধানিক বিধি অনুযায়ী নির্বাচন পরিচালনা করবো বলে শপথ নিয়েছি। আপনারা যেগুলোর কথা বলছেন, সেগুলো রাজনৈতিক নেতৃত্বের বিষয়। তারা তাদের মতো আলোচনা করে সিদ্ধান্ত নেবেন। সবার মতামতই আমরা পর্যালোচনা করবো।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, সাংবিধানিকভাবে আইন ও বিধান অনুযায়ী দাযিত্ব পালনের শপথ নিয়েছি। সুষ্ঠু নির্বাচন করার প্রয়াসের কোনো ত্রুটি থাকবে না। আমরা কেউই অসীম নই। সর্বপ্রয়াস, সবশক্তি দিয়ে চেষ্টা করবো অংশগ্রহণমূলক সুষ্ঠু নিবাচন করার। আমরা সংলাপ করছি, সংলাপের ফলাফল লিপিবদ্ধ করে,পর্যালোচনা করা হবে।

ডেস্ক/বিডি