পঞ্চগড়কে দেশের প্রথম গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ৬ মাস আগে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চগড়কে দেশের প্রথম গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করেছেন।গতকাল বৃহস্পতিবার (২১ জুলাই) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেন ।

জেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষে সদর উপজেলার মাহান পাড়া আশ্রয়ণ প্রকল্পকে বর্ণিল রঙ্গে সাজানো হয়। এই আনন্দে মুখরিত হয়ে ওঠে পুরো এলাকা। সকাল থেকে সমাবেশ স্থলে আসা শুরু করেন উৎসুক জনতা। মাথা গোঁজার ঠাঁই পেয়ে অনেক খুশি আশ্রয়হীন এসব পরিবার।

জেলা প্রশাসক জহুরুল ইসলাম জানান, ‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ শ্লোগানে মুজিব শতবর্ষে তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে এক হাজার ৪’শ ১৩টি একক গৃহ হস্তান্তরের মাধ্যমে ভূমি ও গৃহহীন মুক্ত জেলা হলো পঞ্চগড়। এর আগে প্রথম পর্যায়ে জেলায় ১০৫৭ জন ও ২য় পর্যায়ে ১৩৫৯ জন ও প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ১০২১ জন ভ’মিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে ২ শতাংশ জমিসহ একক গৃহ প্রদান করা হয়েছে। ৭৩.২১ একর খাস জমি অবৈধ দখল হতে উদ্ধার করে এসব গৃহ নির্মাণ করা হয়েছে। জেলার প্রতিটি আশ্রয়ণ প্রকল্পের ১-৩ কিলোমিটারের মধ্যে রয়েছে স্কুল, হাট বাজার, স্বাস্থ্যকেন্দ্র, উন্নত যোগাযোগ ব্যবস্থা ও বিভিন্ন আয়বর্ধক কাজের সুযোগ সুবিধা।

জেলা প্রশাসক আরো জানান প্রধানমন্ত্রীর উপহারের দুই শতক জমির মালিকানার সাথে এই বাড়িতে থাকছে দুটি করে শোয়ার ঘর, একটি রান্নাঘর, একটি শৌচাগার, বারান্দা ও সুপেয় পানির জন্য নলকূপ। আজ বেলা ১১ টায় ভার্চুয়াল সংযোগের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাহান পাড়া আশ্রয়ন প্রকল্পের উপকার ভোগীদের সাথে কথা বলেন ।

এসময় বাংলাদেশ রেলপথ মন্ত্রনালয়ের মন্ত্রী ও পঞ্চগড়- ২ আসনের সংসদ সদস্য এবং জেলা আওয়ামীলীগের সভাপতি নুরুল ইসলাম সুজন (এমপি), পঞ্চগড় -১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি মোজাহারুল হক প্রধান, রংপুর বিভাগীয় কমিশনার আব্দু ওয়াব ভ’ইয়া, পুলিশ সুপার মো. ইউসুফ আলী, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম, পৌর মেয়র জাকিয়া খাতুন, বীরমুক্তিযোদ্ধাসহ জেলা ও উপজেলা আওয়ামীলীগের সকল নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

ডেস্ক/বিডি