প্রতিদিন মাদক বিরোধী প্ল্যাকার্ড হাতে ১ ঘন্টা আদালত চত্বরে দাড়িয়ে থাকতে হবে!

লেখক: হাসান,ঠাকুরগাঁও
প্রকাশ: ১০ মাস আগে

ঠাকুরগাঁওয়ে এক মাদক ব্যবসায়ীকে ব্যাতিক্রমী সাজা দিয়েছে আদালত। মাদক মামলায় দোষী সাব্যস্ত আব্দুল্লাহ(৫২) নামের সেই আসামিকে এক মাসের জন্যে আদালত চত্বরে প্রতিদিন (কোর্ট চলাকালীন) মাদক সচেতনতা প্ল্যাকার্ড হাতে দাড়িয়ে থাকার শাস্তি দেওয়া হয়ছে।

রবিবার(১০ এপ্রিল) অতিরিক্ত জেলা দায়রা জর্জ কাজী দেলোয়ার হোসেন এই রায় দেয়।

সাজাপ্রাপ্ত আব্দুল্লাহ রানীশংকৈল উপজেলায় রাউৎনগর গ্রামের মন্তাজ আলীর ছেলে। আব্দুল্লাহ ২০১৫ সালে একটি ও ২০১৬ সালে ২টি মাদক মামলার আসামি ছিলেন।

রায়ের দিন দুপুরেই দেখা যায়, ঠাকুরগাঁও জেলা ও দায়রা জজ আদালতের মূল ফটকের সামনে প্ল্যাকার্ড হাতে দাড়িয়ে আছেন এক মধ্য বয়সি পুরুষ। প্ল্যাকার্ডে লেখা আছে “মাদক ব্যবসার জন্যে আমি দুঃখিত, লজ্জিত, অনুতপ্ত ও ক্ষমাপ্রার্থী। মাদক দেশ ও দশের শত্রু। মাদক পরিহার করুন।”

অনেকে থেমে থেমে সেই প্ল্যাকার্ড লেখা পড়ছেন। এমন প্রচারের কারন জানতে চাইছেন।

রায়ে বলা হয়েছে, আসামি আব্দুল্লাহ জেলা ও দায়রা জর্জ কোর্টের মূল ফটকের সামনে, ১০ এপ্রিল থেকে আগামী একমাস প্রতিদিন দুপুর ১২ টা থেকে ১ টা পর্যন্ত মাদক সচেতনার পাঠ্যসহ প্ল্যাকার্ড হাতে দাড়িয়ে থাকবে।

আসামি পক্ষের উকিল অ্যাড.জাকির হোসেন জানান, আসামীর দুটি মেয়ে আছে একজন কোরআন খতম দিয়েছে ও অপরজন দিবেন। এর আগে তার নামে কোনো প্রকার অভিযোগ পাওয়া যায়নি। এই আসামী তার এই কাজে অনুতপ্ত এবং পরিবারে সে একমাত্র কর্মক্ষম ব্যক্তি। তাই সামগ্রীক বিবেচনায় বিজ্ঞ বিচারক এই রায়টি দিয়েছেন।

বিডি/হাসান