প্রধানমন্ত্রীর ১৫ দিনের সফরসূচি চূড়ান্ত

লেখক: বাংলা ২৪ ভয়েস ডেস্ক
প্রকাশ: ৮ মাস আগে

১৫ দিনের জন্য জাপান, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৫ দিন তিনি দেশের বাইরে থাকবেন। জাপানের পর তিনি ওয়াশিংটনে বিশ্বব্যাংকের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দেবেন। আর বৃটেনে তিনি রাজার অভিষেকে যোগ দেবেন। 

২৪ এপ্রিল, সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর চূড়ান্ত সফরসূচি সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

জানা গেছে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫-২৮ এপ্রিল ২০২৩ তারিখে জাপানে সরকারি সফর করবেন। প্রধানমন্ত্রীর জাপান সফরকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠা কন্যা শেখ রেহানা, পররাষ্ট্র মন্ত্রী, কৃষি মন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীসহ- উচ্চপর্যায়ের সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন।

আরও পড়ুন : ঠাকুরগাঁওয়ে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ইউএনও’র ত্রাণসামগ্রী বিতরণ

বর্ণিত সফরের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী আগামী ২৫ এপ্রিল ২০২৩ তারিখে সকাল ৭:৪৫ ঘটিকায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট যোগে বাংলাদেশ ত্যাগ করবেন এবং একই দিন জাপান সময় বিকেল ৫:০০ ঘটিকায় টোকিওতে অবতরণ করবেন। সেখানে প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করা হবে।

এরপর বাংলাদেশ ও বিশ্বব্যাংকের পার্টনারশিপ-এর ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস-এর আমন্ত্রণে প্রধানমন্ত্রী আগামী ০১ মে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি.-তে বিশ্বব্যাংকের সদরদপ্তরে আয়োজিতব্য অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এছাড়াও, প্রধানমন্ত্রীর সাথে বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট অজয় বাঙ্গা’র সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

যুক্তরাষ্ট্র সফর শেষে আগামী ৫ থেকে ৬ মে ২০২৩ লন্ডন সফর করবেন প্রধানমন্ত্রী। ব্রিটেনের মহামতি রাজা চার্লস- ৩য় এবং কুইন কনসোর্ট ক্যামিলার রাজ্যাভিষেক অনুষ্ঠিত হবে। এ রাজ্যাভিষেক অনুষ্ঠানে অংশগ্রণের জন্য বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। রাজ্যাভিষেক অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন। আগামী ৬ মে লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবিতে রাজ্যাভিষেক অনুষ্ঠানের পূর্বে ৫ মে বিকেলে বাকিংহাম প্যালেসে মহামতি রাজা এবং কুইন কনসোর্টের অভ্যর্থনা অনুষ্ঠিত হবে। এছাড়াও, একই দিনে মার্লবোরো হাউসে মহামতি রাজার উপস্থিতিতে কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল কর্তৃক আয়োজিত কমনওয়েলথ লিডার্স ফোরাম অনুষ্ঠিত হবে। এসব অনুষ্ঠানে প্রধানমন্ত্রী অংশগ্রহণ করবেন।

ডেস্ক/বিডি

  • প্রধানমন্ত্রী
  • ১৫ দিনের সফর
  •