প্রশাসনিক হয়রানি বন্ধ সহ ১৪ দফা দাবি বাস্তবায়নে বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের মানববন্ধন

লেখক: শ্যামল চন্দ্র রায়
প্রকাশ: ৮ মাস আগে

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী আইন-২০১০ অনুযায়ী প্রাপ্ত সকল প্রকার অধিকার নিশ্চিত করণের লক্ষে এবং প্রশাসনিক হয়রানি বন্ধ সহ ১৪ দফা ঠাকুরগাঁওয়ে মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের সদস্যরা। সোমবার (৩ জুলাই) ঠাকুরগাঁও চৌরাস্তায় ঘন্টাব্যাপী মানববন্ধন পালন করা হয়। শেষে জেলা প্রশাসক বরবার স্মারকলিপি প্রদান করেন তারা। এর আগে ‘অপরাজেয় ৭১’ চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণ করে।
মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি বকুল চন্দ্র বর্মন, সাধারণ সম্পাদক দীনবন্ধু বর্মন, বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন ছাত্র সংগঠনের আহ্বায়ক রিংকু বর্মন, সদস্য সচিব প্রশান্ত কুমার বর্মন, বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের সদর উপজেলা শাখার সভাপতি পরিমল চন্দ্র বর্মন, সাধারণ সম্পাদক মৃত্যুঞ্জয় বর্মন, বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের আটোয়ারী উপজেলা শাখার সভাপতি ফনিভুষণ বর্মন, সাধারণ সম্পাদক সুশীল চন্দ্র বর্মন, বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের পঞ্চগড় সদর উপজেলা শাখার সভাপতি দিপ্ত বর্মন, সাধারণ সম্পাদক মুনিরাম বর্মন, বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সুকান্ত বর্মন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সুবর্ণা রাণী, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার স্মৃতি রাণী, বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ে চলন্তিকা রাণী, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার বনমালী বর্মন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রত্না রাণী, কুষ্টিয়া মেডিকেল কলেজ এর হৃদয় বর্মন সহ আরও অনেকে।
মানববন্ধন চলাকালে বক্তারা ঠাকুরগাঁওয়ে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি অতি দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়ে বলেন,
জেলায় বসবাসরত কোচ-বর্মন সম্প্রদায়ভুক্ত রায়, সিংহ, বর্মন টাইটেল ব্যবহারকারী যারা নিজেদের আদিবাসী হিসেবে স্বীকার করে তাদের প্রত্যয়ন পত্র প্রদানের ক্ষেত্রে প্রশাসনিকভাবে করা সকল হয়রানি বন্ধ এবং তাদের সকল সাংবিধানিক অধিকার পাওয়ার ক্ষেত্রে সরকারিভাবে অতি দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে। আদিবাসীদের ভাষা, সংস্কৃতি চর্চা ও সংরক্ষণের জন্য সাংস্কৃতিক একাডেমি গঠন সহ সমতলে বসবাসরত সকল আদিবাসীদের ভূমি সমস্যা দূরীকরণে পৃথক ভূমি কমিশন গঠনের জোর দাবি জানান তারা।
তারা আরও বলেন, অন্যান্য জেলায় বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের সদস্যরা সরকারের সকল সুযোগ-সুবিধা ভোগ করলেও ঠাকুরগাঁওয়ে বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের সদস্যদের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রত্যয়নপত্র সহ অন্যান্য সকল সুযোগ সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে নানা ধরণের বিড়ম্বনার শিকার হতে হয়। তাই এ অবস্থা থেকে উত্তরণে সরকারের সুদৃষ্টি কামনা করেন তারা। এছাড়াও দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠনের নেতৃবৃন্দরা।
ডেস্ক/বিডি/শ্যামল
  • বাংলাদেশ কোচ-রাজবংশী-বর্মন সংগঠন
  • মানববন্ধন
  •    

    কপি করলে খবর আছে