প্রোজেক্টরের মাধ্যমে কোমলমতি শিশুরা জানলো শেখ রাসেলকে

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ৩ মাস আগে

ব্যতিক্রমি আয়োজনে ঠাকুরগাঁওর সদর উপজেলার কিসমত পাহাড়ভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পালিত হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এঁর কনিষ্ঠ পুত্র এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কনিষ্ঠ ভ্রাতা শেখ রাসেলের ৫৯তম জন্মদিন।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে প্রথমে জানানো হয় তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধা ও পুষ্পমাল্য অর্পণ। পরে প্রোজেক্টরের মাধ্যমে বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের দেখানো হয় ক্ষণজন্মা শেখ রাসেল এঁর জীবনী।এতে বেশ খুশি বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা।

তারা জানায় শেখ রাসেলকে আমরা সেভাবে জনতাম না। আজ বিদ্যালয়ে জানলাম শেখ রাসেল জাতির পিতা বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র। তারা আরও জানায়, শেখ রাসেল এর জন্ম ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ঢাকার ধানমন্ডি ৩২ নম্বর সড়কের একটি বাসায়। তিনি অত্যান্ত মেধাবী ও শান্ত প্রকৃতির ছেলে ছিলেন।তিনি কি পছন্দ করতে না করতেন সব আমরা আজ জানলাম। পরবর্তীতে ১৯৭৫-এর ১৫ আগষ্ট ঘাতকদের নির্মম বুলেটের আঘাতে জাতির পিতার সাথে সাথে তাঁকেও নির্মমভাবে হত্যা করা হয়।

এ বিষয়ে কিসমত পাহাড়ভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সূবর্ণা ভট্টাচার্য্য জানান, বিদ্যালয়ের বাচ্চারা শেখ রাসেলকে জানুক-এমন ভাবনা থেকে প্রোজেক্টরের মাধ্যমে তাদের শেখ রাসেল এর জীবনী দেখানো হলো। প্রোজেক্টরের মাধ্যমে দেখানোর ফলে তারা সেটা দীর্ঘ সময় মনে রাখতে পারবে।

বিডি/ডেস্ক