বৃষ্টি উপেক্ষা করে ফুলবাড়ীতে জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত

লেখক: প্লাবন শুভ, ফুলবাড়ী, দিনাজপুর
প্রকাশ: ৭ মাস আগে

করোনাভাইরাসের প্রভাবের কারণে গত দুইবছর জনসমাগম এড়িয়ে সীমিত আকারে হলেও এবছর ভারি বৃষ্টিকে উপেক্ষা করেই ধর্মীয় ভাবগম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে আজ শুক্রবার দিনাজপুরের ফুলবাড়ীতে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

খোল-কর্তাল ও শঙ্খ বাজিয়ে বিকেল ২টায় ঐতিহ্যবাহী শ্রী শ্রী শিব মন্দির চত্বর থেকে উৎসবমূখর পরিবেশে হিন্দু সম্প্রদায়ের প্রায় দুই সহস্রাধিক সকল বয়সী ধর্মপ্রাণ নারী ও পুরুষ বৃষ্টিকে উপেক্ষা করেই জগন্নাথ দেবের রথযাত্রায় অংশ নেন। পায়ে হেঁটে জগন্নাথ দেবের রথ টেনে পৌর শহর প্রদক্ষিণ শেষে ঐতিহ্যবাহী শ্রী শ্রী শ্যামা কালী মন্দিরে রথ স্থাপন করা হয়।

মন্দিরে আলোচনা, ধর্মীয় সংগীত পরিবেশ, গীতা পাঠ ও মহাপ্রসাদ বিতরণ করা হয়। উৎসবটি উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। ধর্মপ্রাণ ভক্তদের বর্ণিল পোশাকের অংশগ্রহণ ছিলো দৃষ্টিনন্দন।

শ্রী শ্রী শ্যামা শিব মন্দির পরিচালনা কমিটির সভাপতি মনোজ মল্লিক ও সাধারণ সম্পাদক মনোজ সাহা বলেন, গত দুইবছর করোনাভাইরাসের প্রভাবের কারণে জনসমাগম এড়িয়ে সীমিত সংখ্যক নারী ও পুরুষ ভক্তদের নিয়ে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রার অনুষ্ঠান করা হয়। কিন্তু এবছর ব্যাপক আনন্দ-উল্লাসেরের মধ্যদিয়ে রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে৷ ভক্তদের উপস্থিত ছিল নজরে পড়ার মতো।

উল্লেখ, সাতদিন পূজা অর্জচনা শেষে খোল-কর্তাল ও শঙ্খ বাজিয়ে ফুলবাড়ী উপজেলা কেন্দ্রীয় কালী মন্দির থেকে ধর্মপ্রাণ নারী ও পুরুষ ভক্তরা শ্রী শ্রী জগন্নাথ দেবের রথ টেনে শ্রী শ্রী শিব মন্দিরে নিয়ে যাবেন। সেখানে পূজা অর্চনাসহ ভক্তিকির্তন শেষে মন্দির চত্বরে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথ প্রতিস্থাপন করা হবে।

বিডি/প্লাবন