শেষ পর্যন্ত কৃষ্ণ সাগরের গভীর পানিতে তলিয়ে গেল রাশিয়ার যুদ্ধ জাহাজ

লেখক: আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: ১০ মাস আগে

শেষ পর্যন্ত কৃষ্ণ সাগরের গভীর পানিতে তলিয়ে গেছে মস্কোভা নামের রাশিয়ার সেই মিসাইল ক্রুজার যুদ্ধজাহাজটি।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছে।

রুশ মন্ত্রণালয় জানায়, সম্প্রতি বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত জাহাজটিকে উপকূলের দিকে টেনে আনার সময় সাগরের উত্তাল ঢেউয়ে ভারসাম্য হারিয়ে ফেলে এবং জাহাজটি ডুবে যায়।

এর আগে বুধবার জাহাজটিতে বড় রকমের বিস্ফোরণ ঘটে এবং মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ইউক্রেন দাবি করে, তাদের সামরিক বাহিনী জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে মিসাইল ক্রুজার মস্কোভাকে আঘাত করেছে। তবে মার্কিন প্রতিরক্ষা সদরদফতর পেন্টাগন জানিয়েছে, তারা ইউক্রেনের দাবিকে নিশ্চিত করতে পারছে না।

বুধবার যখন বিস্ফোরণের পর জাহাজটিতে আগুন ধরে যায় তখন সেটি ওডেসা উপকূল থেকে ৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। জাহাজটিতে আগুন ধরে যাওয়ার পর তাতে মজুদকৃত গোলাবারুদেও বিস্ফোরণ ঘটে এবং এতে জাহাজের মাস্তুল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। জাহাজের ক্রুদেরকে কৃষ্ণ সাগরে অবস্থিত অন্য জাহাজ নিরাপদে সরিয়ে নেয়। পরে ক্ষতিগ্রস্ত জাহাজটিকে ক্রিমিয়ার দিকে টেনে আনার জন্য একটি টাগবোট পাঠানো হয় কিন্তু সমুদ্র মারাত্মক উত্তাল থাকায় জাহাজটি ভারসাম্য হারিয়ে অথৈ পানিতে ডুবে যায়।

এর আগে বৃহস্পতিবার সকালে মস্কো জানিয়েছিল, জাহাজের বিস্ফোরণ থামানো গেছে এবং আগুন নিভিয়ে ফেলা হয়েছে। জাহাজটি এখন মেরামতের জন্য বন্দরের পথে রয়েছে। (সূত্র: বিবিসি)

ডেস্ক/বিডি