সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে মায়ের ভূমিকা অপরিসীম -টিটো

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ২ মাস আগে

সন্তানকে সুশিক্ষায় শিক্ষত করে গড়ে তুলতে একজন মায়ের ভূমিকা অপরিসীম বলে মন্তব্য করেছেন ঠাকুরগাঁও সদর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাড. অরুণাংশু দত্ত টিটো। তিনি বলেন, একজন আদর্শবান মায়েই পারে তার সন্তানকে সুশিক্ষায় গড়ে তুলতে। কেননা সন্তানের প্রথম শিক্ষাগুরুই হচ্ছে তার মা। মা তার সন্তানকে শিশুকালে যেভাবে লালন-পালন করবেন, যা আদব-কায়দা, শিষ্টাচার শেখাবেন, সন্তান বড় হলে সেই কাজগুলোই করবে। তবে মা যদি সন্তানকে ভূল শিক্ষা দেন এর খেশারত কিন্তু দিতে হয় পুরো সমাজকেই। আর এজন্যই ফরাসি বিপ্লবের নেতা নেপোলিয়ন বোনাপার্ট বলেছিলেন, তোমরা আমাকে একটি শিক্ষিত মা দেও, আমি তোমাদের একটি শিক্ষিত জাতি দিবো।

রবিবার দুপুরে ঠাকুরগাঁওয়ের গিলাবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত ‘মা সমাবেশে’ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

উপজেলা সহকারি শিক্ষা অফিসার রথীন্দ্রনাথ রায় এর সভাপতিত্বে অনুষ্ঠিত মা সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সদর উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামান, উপজেলা শিক্ষা অফিসার রুনা লায়লা ও মোহাম্মদপুর ইউপি চেয়ারম্যান মো: সোহাগ হোসেন।

মা সমাবেশে প্রধান অতিথি অ্যাড. অরুণাংশু দত্ত টিটো শিক্ষাখাতে বর্তমান সরকারের গৃহিত বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরে আরও বলেন, এখন ১ জানুয়ারী মানেই হচ্ছে বই উৎসবের দিন। এদিন সারাদেশে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়। অথচ বিএনপি-জামাত সরকারের আমলে ১ জানুয়ারী তো দূরের কথা পুরো জানুয়ারী মাসেও নতুন বই পায়নি আমাদের কোমলমতি শিক্ষার্থীরা।

তিনি বলেন, দেশের জনগণের জীবন-মান উন্নয়নে দিনরাত পরিশ্রম করে চলেছেন জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার নিরলস প্রচেষ্টায় বহি:বিশ্বে বাংলাদেশ এখন একটি রোল মডেলে পরিণত হয়েছে। কারো কাছে হাত পেতে নয়, আমরা নিজেদের টাকায় পদ্মা সেতু নির্মাণ করতে সক্ষম হয়েছি। তাই বিএনপি-জামাত জোট ‘সরকারের এ উন্নয়ন, এ সাফল্য’ তারা মেনে নিতে পারছে না। তারা দেশের মধ্যে অস্থিতীশীল পরিবেশ তৈরী করে, জনগণকে জিম্মি করে ক্ষমতায় যাওয়ার পায়তারা করছে।

তিনি বলেন, একজন মা যেভাবে তার সন্তানকে সকল বিপদের হাত থেকে রক্ষা করতে আগলে রাখেন, আমাদের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাও ঠিক সেইভাবে আমাদের এ দেশটাকে সন্তানের মতো আগলে রেখেছেন। অ্যাড. টিটো আরও বলেন, বিএনপি এখন ঢাক-ঢোল পিটিয়ে সমাবেশের নামে দেশে নৈরাজ্য তৈরী করছে। তাদের এ নৈরাজ্য, আগুন সন্ত্রাস, হানা-হানি খুনোখুনি রুখে দিতে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। এছাড়াও তিনি সরকারের এ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী জাতীয় নির্বাচনে পূণরায় আ’লীগ সরকারকে ক্ষমতায় আনতে নৌকায় ভোট দেওয়ার অনুরোধ জানান।

শতভাগ ভর্তি, ঝরেপড়া রোধ ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে আয়োজিত মা সমাবেশে ১১নং মোহাম্মদপুর ইউনিয়নের সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, মা অভিভাবক ও শিক্ষার্থীরা এতে অংশ নেয়।

বিডি/ডেস্ক