সিসিএস ভোক্তা অধিকার সাংবাদিকতা পুরস্কার পেলো ১০ সাংবাদিক

লেখক: বাংলা ২৪ ভয়েস ডেস্ক
প্রকাশ: ১১ মাস আগে

বিভিন্ন ক্যাটাগরিতে ‘সিসিএস ভোক্তা অধিকার সাংবাদিকতা পুরস্কার-২০২২’ পেয়েছেন ১০ সাংবাদিক। এছাড়া, ভোক্তাদের স্বার্থ রক্ষায় অসামান্য অবদানের জন্য চার বিশিষ্ট নাগরিককে সম্মাননা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৪ মার্চ) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের কনফারেন্স রুমে ভোক্তা অধিকার সংগঠন কনশাস কনজুমার্স সোসাইটি (সিসিএস) আয়োজিত ভোক্তা অধিকার সম্মেলনে এ পুরস্কার ও সম্মাননা দেওয়া হয়।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান। বিশেষ বক্তা হিসেবে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রাক্তন ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহবুব কবীর মিলন, পিরোজুর জেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ, ভোক্তা অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, চেঞ্জ ইনিশিয়েটিভের নির্বাহী পরিচালক এম জাকির হোসেন খানসহ অন্যরা বক্তব্য রাখেন। সম্মেলনের আহ্বায়ক ছিলেন সিসিএসের নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ।

২০০৯ সালে দেশে ভোক্তা অধিকার আইন পাস হওয়া এবং পরবর্তীতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর প্রতিষ্ঠার পর থেকে যেসব সাংবাদিক ভোক্তা স্বার্থে অপেক্ষাকৃত ভালো সংবাদ পরিবেশন করেছেন তাদের মধ্য থেকে টেলিভিশন, জাতীয় পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টাল ক্যাটাগরিতে ১০ জনকে এবার পুরস্কৃত করা হয়েছে।

পুরস্কারপ্রাপ্তরা হলেন—টেলিভিশন ক্যাটাগরিতে একাত্তর টেলিভিশনের সাজিদ সরকার, মাছরাঙা টেলিভিশনের ওবায়দুল কবির (বাবু), দেশ টেলিভিশনের মো. ফখরুল ইসলাম ও সময় টেলিভিশনের জুবায়ের ফয়সাল। জাতীয় পত্রিকা ক্যাটাগরিতে দৈনিক যুগান্তেরের ইয়াসিন রহমান, ডেইলি স্টারের মওদুদ আহম্মেদ সুজন ও কালের কণ্ঠের সজীব আহমেদ। অনলাইন নিউজ পোর্টাল ক্যাটাগরিতে ঢাকা পোস্টের শফিকুর ইসলাম, বিডিনিউজের আতিকুর রহমান ফয়সাল ও বাংলা ট্রিবিউনের উদিসা ইসলাম।

ভোক্তা স্বার্থে অসামান্য অবদানের ক্ষেত্রে ই-কমার্স ভোক্তাদের সুরক্ষায় অবদানের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স বিষয়ক কারিগরি কমিটির সমন্বয়ক এ এইচ এম সফিকুজ্জামানকে, নিরাপদ খাদ্য নিশ্চিতে অবদানের জন্য বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রাক্তন ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহবুব কবীর মিলনকে, ভোক্তা অধিকার আন্দোলনে অবদানের জন্য পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজকে এবং ভোক্তা অধিকার প্রতিষ্ঠায় অবদানের জন্য ভোক্তা অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারকে সম্মাননা দেওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, কনশাস কনজুমার্স সোসাইটি (সিসিএস) ভোক্তা অধিকার নিয়ে যেভাবে কাজ করছে তা খুবই প্রশংসনীয়। মানুষের সচেতনতা ছাড়া পরিবর্তন সম্ভব হয় না। সে কাজটিই করছে এ সংগঠনের সদস্য। এখানে সাংবাদিকদের অবদানও কম নয়। আজ ভোক্তা অধিকারে অবাদানের জন্য যেসব সাংবাদিক ও বিশিষ্ট ব্যক্তিদের সম্মাননা দেওয়া হচ্ছে, আমি তাদের অভিনন্দন জানাই।

সম্মেলনে ৪৬টি জেলা ও ২০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সিসিএস ও এর অঙ্গ সংগঠন কনজুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি) এবং সিসিএস স্বেচ্ছাসেবীর প্রায় ৩০০ সংগঠক অংশ নেন। সকাল সাড়ে ৯টায় সম্মেলন শুরু হয় এবং শেষ হয় বিকেল সাড়ে ৪টায়।

ডেস্ক/বিডি