১৪ জুন পর্যন্ত থাকতে পারে গরমের তীব্রতা!

লেখক: বাংলা ২৪ ভয়েস ডেস্ক
প্রকাশ: ৯ মাস আগে

তীব্র গরমে হাঁসফাঁস হয়ে উঠেছে জনজীবন। কাঠফাটা রোদে যেন বেঁচে থাকাই দায় হয়ে যাচ্ছে। এমন অবস্থা ১৪ জুন পর্যন্ত থাকতে পারে। এ সময়ে তাপমাত্রা সর্বোচ্চ ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে। গত সোমবার বিকেলে এক ফেসবুক পোস্টে এ তথ্য জানান, কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ।

আবহাওয়ার পূর্বাভাস মডেলের বরাতে তিনি বলেন, আগামী ৬-১২ জুন পর্যন্ত চুয়াডাঙ্গা, কুষ্টিয়া মেহেরপুর, যশোর, ঝিনাইদহ, মাগুরা রাজশাহী, নাটোর, ও পাবনা জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪২-৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।

বৃষ্টিপাত সম্পর্কে পলাশ বলেন, আগামী ১৪ জুন পর্যন্ত সিলেট ও চট্টগ্রাম বিভাগ (পার্বত্য চট্টগ্রামের সব জেলা ও কক্সবাজার জেলায়) ছাড়া দেশের অন্য বিভাগে উল্লেখযোগ্য পরিমাণ বৃষ্টিপাতের সম্ভাবনা খুবই কম। এ সময়ের মধ্যে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভবনা দেখা যাচ্ছে।

আরও পড়ুন : চলতি মাসের মধ্যেই বিদ্যুৎ সঙ্কট কেটে যাবে -জ্বালানী প্রতিমন্ত্রী

এদিকে সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চট্টগ্রাম, রাঙামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, বান্দরবান জেলাসহ ঢাকা, রংপুর, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগগুলো এবং রাজশাহী বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর ফলে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ ছাড়া সারা দেশে দিনে তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে এবং রাতে সামান্য বৃদ্ধি পেতে পারে।

ডেস্ক/বিডি

  • গরমের তীব্রতা
  • ৪৫ ডিগ্রি সেলসিয়াস
  •    

    কপি করলে খবর আছে