২৪ ঘণ্টায় তেঁতুলিয়ায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড

লেখক: বাংলা২৪ ভয়েস ডেস্ক
প্রকাশ: ৭ মাস আগে

গত ২৪ ঘণ্টায় তেঁতুলিয়ায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় তেঁতুলিয়ায় ১০৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এদিকে চট্টগ্রামে রেকর্ড করা হয়েছে মাত্র ২০ মিলিমিটার বৃষ্টিপাত, যা তার আগের ২৪ ঘণ্টায় হয়েছিল ২৪২ মিলিমিটার। আর সিলেটে বৃষ্টিপাত স্থিতিশীল রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার (২১ জুন) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুকের সাক্ষর করা পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়া অফিস জানায়, দেশে গত ২৪ ঘণ্টায় তেঁতুলিয়ায় সর্বোচ্চ ১০৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময়ে সর্বোচ্চ তাপমাত্রা তাড়াশে ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ২২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

বাংলাদেশের উত্তর বঙ্গোপসাগরে ওপর দিয়ে সক্রিয় মৌসুমি বায়ু মাঝারি অবস্থায় রয়েছে। আজ দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণপশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার হতে পারে। যা অস্থায়ীভাবে দমকা আকারে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বৃদ্ধি পেতে পারে।

বিডি/ডেস্ক