ঈদের আগেই খোলা হবে বঙ্গবাজার

লেখক: বাংলা২৪ ভয়েস ডেস্ক
প্রকাশ: ১২ মাস আগে

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান জানিয়েছেন, “সদ্য পুড়ে যাওয়া রাজধানীর বঙ্গবাজার মার্কেট ঈদের আগেই অস্থায়ীভাবে খোলা হবে”।

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় রাজধানীর বঙ্গবাজার পরিদর্শনে গিয়ে তিনি এ কথা জানান।

কবে নাগাদ ব্যবসায়ীরা ব্যবসা শুরু করতে পারবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী ৩-৪ দিনের মধ্যে জায়গাটি পরিষ্কার করা হবে। তারপর অস্থায়ীভাবে ব্যবসায়ীদের তাদের কার্যক্রম শুরু করার ব্যবস্থা করা হবে।

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা আরও বলেন, আগুনে পুড়ে যাওয়া বঙ্গবাজার মার্কেটে ভাড়াটিয়া ব্যবসায়ীদের একটা তালিকা করে আমরা জানতে চাইব তাদের কী পরিমাণ ক্ষতি হয়েছে। তারপর সরকার দেখবে কাকে কত সাহায্য করা যায়।

সালমান এফ রহমান জানান, ভয়াবহ এই দুর্ঘটনায় ব্যবসায়ীদের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। তাদের পুনর্বাসন ও ক্ষতিপূরণ দেয়ার জন্য আমরা কাজ করছি। ইতিমধ্যে অনেকেই ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের আর্থিক সহযোগিতা দেয়ার জন্য আমাকে ফোন করেছেন। বিষয়টি নিয়ে আমি ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছি। আর্থিক অনুদানের জন্য একটি যৌথ ব্যাংক হিসাব, বিকাশ, নগদ, রকেট অ্যাকাউন্ট খোলার জন্য ব্যবসায়ীদের পরামর্শ দিয়েছি। অ্যাকাউন্টগুলো খোলার পরে সবাইকে জানিয়ে দেয়া হবে।

এসময় সিটি কর্পোরেশনের আগের নকশায় বঙ্গবাজারে মার্কেট করতে হলে ব্যবসায়ীদের করা মামলা প্রত্যাহারের পরামর্শ দেন তিনি।

আরও পড়ুন: ঠিকাদারের গুদামে পরিণত ঠাকুরগাঁওয়ের বক্ষব্যাধী ক্লিনিক মাঠ; বিপাকে রোগী ও স্বজনেরা!

এদিকে, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তায় ব্যাংক আকাউন্ট খোলা হয়েছে বলে জানায় দোকান মালিক সমিতি। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, ইতোমধ্যেই ২৫ লাখ টাকা অনুদান দিয়েছেন কুমিল্লার ব্যবসায়ীরা।

এ ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় মোট ৭টি সাধারণ ডায়েরি দায়ের করা হয়েছে।

গত মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল সোয়া ছয়টার দিকে বঙ্গবাজার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিটের দীর্ঘ চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। স্মরণকালের ভয়াবহ অগ্নিকাণ্ডে মাটির সঙ্গে মিশে গেছে পুরো বঙ্গবাজারের হাজার হাজার দোকান। এখানকার কয়েকটি মার্কেটের সব দোকান পুড়ে ছাই হয়ে গেছে।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের আশ্বাস দিয়ে গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘ঈদের আগে এমন একটা দুর্ঘটনায় কত মানুষ ব্যবসা-বাণিজ্য করেছে, তাদের সত্যিই যে কষ্টটা, তাদের কান্না, এটা সহ্য করা যায় না। ইতোমধ্যে আমি বলে দিয়েছি তাদের যতটুকু পারি সাহায্য করব এবং কার কী রকম ক্ষতি হয়েছে, এটা দেখ ’।

ডেস্ক/বিডি

  • খোলা হবে বঙ্গবাজার
  • ভয়াবহ অগ্নিকাণ্ড
  •    

    কপি করলে খবর আছে