ঠিকাদারের গুদামে পরিণত ঠাকুরগাঁওয়ের বক্ষব্যাধী ক্লিনিক মাঠ; বিপাকে রোগী ও স্বজনেরা!

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ১২ মাস আগে

ঠাকুরগাঁও পৌর শহরের সত্যপীর ব্রিজ সংলগ্ন সরকারি “বক্ষব্যাধী ক্লিনিক” এর মাঠ রাস্তা নির্মান কাজের বিভিন্ন মালামাল রেখে তা গুদামের মতো ব্যবহার করছে এক ঠিকাদারী প্রতিষ্ঠান। আর এতে চরম বিপাকে পড়ছেন চিকিৎসা নিতে রোগী ও তাদের স্বজনেরা।

বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায় সিপিসিএল নামক এক ঠিকাদারী প্রতিষ্ঠান মাঠজুড়ে ইট, খোয়া, বালুসহ অন্যান্য সামগ্রী রেখে মাঠ ভরাট করে রেখেছেন। আর সেখান থেকে প্রতিনিয়ত ট্রাক ঢুকে মালামাল লোড-আনলোড করছে, এতে বিপাকে পড়ছে চিকিৎসা নিতে আসা রোগীরা।

কয়েকজন রোগী জানান, বক্ষব্যাধী ক্লিনিকে যক্ষা তথা শ্বাসকস্টের রোগীরা চিকিৎসা সেবা নিয়ে থাকেন। এক্ষেত্রে ইট, খোয়া, বালু থেকে সৃষ্ট ধুলোবালি রোগীদের নাকে-মুখে প্রবেশ করে আর বেশি ক্ষতির মুখে পড়ছেন। সারাক্ষণ এভাবে ধুলোবালি উড়লেও আমাদের এভাবেই চিকিৎসা নিতে হচ্ছে।

এদিকে আশ পাশের এলাকার শিশুরা বিকেলে করে ওই মাঠটিতে নিয়মিত ক্রিকেট, ফুটবলসহ বিভিন্ন খেলাধুলা করলেও মাঠভর্তি ঠিকাদারের মালামাল থাকায় এ মাঠে শিশুদের খেলাধুলা একেবারে বন্ধ হয়ে গেছে। কোনরকম অনুমতি ছাড়াই একটি সরকারি হাসপাতালের মাঠ দখল করে ঠিকাদারী সরঞ্জমাদি রাখায় হতাশ স্থানীয়রা। তারা দ্রুত এ মাঠ পরিস্কার করে হাসপাতালের পরিবেশ ফিরিয়ে দিতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ বিষয়ে রাস্তার কাজ করা ঠিকাদারী প্রতিষ্ঠান রংপুর প্রগতি কনসালটেন্ট লিমিটেড (সিপিসিএল)’র কর্মকর্তা মো: সাব্বির বলেন, উপজেলা গেট থেকে বিআখড়া স্কুল পর্যন্ত রাস্তার কাজ চলছে। মাঠে নির্মাণ সামগ্রীর মালামাল রাখতে লিখিত কোন অনুমতি নেয়া হয়নি; তবে মৌখিক অনুমতি পেয়ে এখানে মালামাল রেখেছি। রোগীদের যাতে করে সমস্যা না হয় সে কারনে আমরা দিনে, নামাজের সময় কাজ বন্ধ রাখি। রাতে কাজগুলো করে থাকি। মৌখিক অনুমতিতে একটি সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মাঠে এভাবে ঠিকাদারী সরঞ্জমাদি রাখা কতটা যৌক্তিক-এমন প্রশ্ন করলে এর কোনো সদূত্তর দেননি তিনি।

এ বিষয়ে বক্ষব্যাধী ক্লিনিকের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক ডা: শুভেন্দু কুমার দেবনাথ বলেন, এখানে মালামাল রাখার বিষয়টি মানবিক দৃষ্টিতে দেখছি। আমরা তাদেরকে বলেছি আমাদের রাস্তাটা ভাঙ্গা কাজ শেষে রাস্তাটি করে দিবেন এবং মাঠের যেটুকু ক্ষতি হবে সেটা ঠিক করে দিবেন।

এ ব্যাপারে জানতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ঠাকুরগাঁও সিভিল সার্জন ডা: নুর নেওয়াজ আহমেদ এর সাথে কথা হলে তিনি এ প্রতিনিধিকে জানান, এ বিষয়ে ওই ঠিকাদারী প্রতিষ্ঠান বক্ষব্যাধী ক্লিনিকের মাঠে নির্মাণ সামগ্রীর মালামাল রাখার জন্য স্বাস্থ্য বিভাগ বা সংশ্লিষ্ট কোন কর্তৃপক্ষের কাছে অনুমতি নেয়নি। তাদের সেখানে মালামাল রাখতে বাঁধা করা হলেও তারা শোনেনি। আমি বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে জানাবো।

এদিকে জনদূর্ভোগ বাড়িয়ে বক্ষব্যাধী হাসপাতালের মাঠ দখলে নিয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের কার্য সম্পাদন কতোটা যৌক্তিক তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

বিডি/ডেস্ক

  • ঠিকাদারের গুদামে পরিণত বক্ষব্যাধী ক্লিনিক মাঠ
  •    

    কপি করলে খবর আছে