প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে আরও ৬৫ হাজার ভূমিহীন পরিবার

লেখক: বাংলা ২৪ ভয়েস ডেস্ক
প্রকাশ: ২ years ago

ভূমিহীন ও গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পাচ্ছে আরও ৬৫ হাজার ৪৭৪টি পরিবার। ঘরগুলো নতুন কাঠামোতে করা হয়েছে। তৃতীয় ধাপে ঈদুল ফিতরের পর আনুষ্ঠানিকভাবে এসব ঘর হস্তান্তর করা হতে পারে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানিয়েছে। সে লক্ষ্যেই কাজ চলছে।

জানা গেছে, প্রথম ও দ্বিতীয় ধাপের তুলনায় তৃতীয় ধাপে কাঠামোতে আসছে বেশ পরিবর্তন। একই সঙ্গে বাড়ানো হয়েছে ব্যয়। যে কারণে ঘরগুলো মজবুত ও দীর্ঘস্থায়ী হবে।

আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের এরই মধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপে এক লাখ ১৭ হাজার ৩২৯টি ঘর দেওয়া হয়েছে। দুই শতক জমির মালিকানাসহ সেমিপাকা ঘর করে দেওয়া হয়েছে তাদের। এর সঙ্গে রান্নাঘর ও টয়লেট ছিল। আঙিনায় হাঁস-মুরগি পালন ও শাক-সবজি চাষেরও জায়গা ছিল।

আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক আবু ছালেহ মো. ফেরদৌস খান বলেন, মুজিববর্ষে প্রধানমন্ত্রী গৃহহীন সবাইকে ঘর করে দেওয়ার যে উদ্যোগ নেন তারই একটা অংশ হিসেবে আরও ৬৫ হাজার ৪৭৪ পরিবার যুক্ত হচ্ছে। আমরা জায়গা পেলে মাঠ পর্যায়ের চাহিদা পেলে এই সংখ্যা আরও বাড়তে পারে।

এই কর্মকর্তা বলেন, আমরা এবার বাজেট বাড়িয়ে এগুলো করছি। যাতে ঘরগুলো মজবুত ও দীর্ঘস্থায়ী হয়। প্রধামন্ত্রীর ঘোষণা হচ্ছে, দেশে কেউ গৃহহীন থাকবে না। আমরা মাঠ পর্যায় থেকে তথ্য নিচ্ছি যেন দ্রুত ঘর হস্তান্তর করা যায়।

তৃতীয় ধাপে ঘরপ্রতি বরাদ্দ দাঁড়িয়েছে দুই লাখ ৬৯ হাজার টাকা। অবকাঠামো নির্মাণেও এসেছে পরিবর্তন।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, চলতি অর্থবছর আশ্রয়ণ প্রকল্পে এক লাখ ৮২ হাজার ৮০৩টি পরিবার ঘর পাবে। এতে তিন হাজার ৯৭১ কোটি ছয় লাখ ৮৩ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এখন তৃতীয় ধাপের কাজ চলছে। এতে ৬৫ হাজার ৪৭৪টি পরিবার পাবে ঘর। চরাঞ্চলের জন্য করা হয়েছে ভূমিকম্প সহনীয় বিশেষ ডিজাইন। এই ধাপে চরে এক হাজার ৪২টি ঘর নির্মাণ হচ্ছে।

ডেস্ক/বিডি

  • প্রধানমন্ত্রীর উপহারের ঘর
  •    

    কপি করলে খবর আছে