সাগরে হাতকড়া পড়ে ১১ কিলোমিটার সাঁতার!

লেখক: আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: ১ বছর আগে

হাতকড়া পরে ১১ কিলোমিটার সাঁতার কেটেছেন মিসরের সেহাব আলম। হাত বেঁধে সাঁতার কাটা যায় না, এমনটা নয়। কিন্তু মাইলের পর মাইল হাত বেঁধে রেখে সাঁতরানো নিশ্চয়ই সহজ কিছু নয়। তার ওপর সেটা যদি সাগরে হয়, তাহলে বিষয়টি নিশ্চয়ই আরও কঠিনই হওয়ার কথা। তবে এই অসাধ্যটাই সাধন করেছেন সেহাব আলম।

বার্তা সংস্থা ইউপিআইয়ের খবরে বলা হয়েছে, মিসরের এই সাঁতারু হাতকড়া পরে ৭ দশমিক ২৪ মাইল (প্রায় ১১ কিলোমিটার) সাঁতার কেটেছেন। আরব উপসাগরের ঢেউ ভেঙে এই দূরত্ব সাঁতরেছেন তিনি।

আলমের সাঁতারের ধরন ছিল মুক্ত সাঁতার। নিজের সামর্থ্য পরীক্ষা করতে গিয়েই এই রেকর্ড করেছেন, নাম লিখিয়েছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে। গিনেস কর্তৃপক্ষ এই রেকর্ডের খবর প্রকাশ করেছে তাদের ওয়েবসাইটে। এতে বলা হয়েছে, হাতকড়া পরে রেকর্ডভাঙা সাত মাইল সাঁতরে নিজেকে ‘সুপারহিরোর’ মতো মনে হচ্ছে আলমের।

আরও পড়ুন: পীরগঞ্জে শিক্ষক ও অফিস সহকারির বিরুদ্ধে সরকারি বই বিক্রির অভিযোগ!

এর আগে হাতকড়া পরে সাঁতার কাটার রেকর্ড ছিল মার্কিন নাগরিক বেনজামিন কাতজম্যানের। ২০২১ সালে ৫ দশমিক ৩৫ মাইল সাঁতরেছিলেন তিনি। কিন্তু আলম প্রায় এর দেড় গুণ দূরত্ব সাঁতরে পার হলেন। এই রেকর্ড করতে সময় নিয়েছেন প্রায় ছয় ঘণ্টা।

আলম বলেন, হাতকড়া পরে সাঁতারের প্রশিক্ষণের সময় তিনি অনেকেরই দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছিলেন। তিনি বলেন, ‘এমন উৎসুক জনতার ভিড় এড়াতে তুলনামূলক শান্ত ও নিরিবিলি জায়গায় সাঁতার কাটতাম। যেখানে সৈকত শেষ, সেখানে সাঁতার কাটতাম। তবে এরপরও অনেকেই চোখ বড় বড় করে তাকাতেন।’

এবার নিজের রেকর্ড ভাঙার চিন্তাভাবনা করছেন আলম। তিনি আশা করেন, একটা সময় তিনি নিজের রেকর্ড ভাঙতে সক্ষম হবেন। এ জন্য নিজের কৌশল আরও শাণিত করার চেষ্টায় রয়েছেন তিনি।

ডেস্ক/বিডি

  • হাতকড়া পড়ে ১১ কিলোমিটার সাঁতার
  •  

    কপি করলে খবর আছে