মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা

লেখক: বাংলা২৪ ভয়েস ডেস্ক
প্রকাশ: ৯ মাস আগে

স্বপ্নের মেট্রোরেল উদ্বোধন করা হবে চলতি বছরের ১৬ ডিসেম্বরে। রাজধানীবাসীর মেট্রোরেলের যাতায়াত ভাড়া নিয়ে কৌতূহলের শেষ নেই। অবশেষে মেট্রোরেলের প্রাথমিক ভাড়া ঠিক করেছে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। এ সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ৭ সদস্যের কমিটি এ ভাড়ার হার ঠিক করেছে।

জানা গেছে, স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোতে থাকবে লম্বালম্বি শিট। প্রতিটি ট্রেনে থাকবে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা। শীততাপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তা ব্যবস্থাযুক্ত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে এক হাজার ৭৩৮ জন। ভাড়া পরিশোধের জন্য থাকবে স্মার্ট কার্ড টিকিটিং ব্যবস্থা। মেট্রোরেলে ২৪টি ট্রেন প্রতি ঘণ্টায় আপ ও ডাউন রুটে ৬০ হাজার যাত্রী আনা-নেয়া করতে পারবে।

ডিটিসিএ’র সিদ্ধান্ত অনুযায়ী, সর্বনিম্ন ভাড়া ২০ টাকা সর্বোচ্চ ভাড়া ৯০ টাকা। তবে ডিটিসিএ’র এ ভাড়ার হার চূড়ান্ত নয়। সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তার নেতৃত্বাধীন কমিটির ভাড়ার প্রস্তাব সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে জমা দেবে। এরপর এ ভাড়া চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হবে। প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত অনুযায়ী ভাড়া ঠিক হবে।

এ বিষয়ে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) নীলিমা আখতার বলেন, মেট্রোরেলে চড়লেই সর্বনিম্ন ২০ টাকা এবং সর্বোচ্চ ৯০ টাকা ভাড়া প্রস্তাব করা হয়েছে। এটা এসি বাসের তুলনায় অনেক কম। প্রধানমন্ত্রীর কাছে এ ভাড়া প্রস্তাব করা হবে। তিনি চূড়ান্ত অনুমোদন দিলে এটা কার্যকর হবে।

ডেস্ক/বিডি