ঠাকুরগাঁওয়ে শ্রীশ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ১০ মাস আগে

ঠাকুরগাঁওয়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে বুধবার (২৮ জুন) হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

বিকেল ৩টায় খোল-কর্তাল ও শঙ্খ বাজিয়ে ঠাকুরগাঁওয়ের ঐতিহ্যবাহী শ্রীশ্রী রামকৃষ্ণ আশ্রম মন্দির চত্বর থেকে রশি ধরে টেনে উৎসব মূখর পরিবেশে পরলৌকিক মুক্তি কামনায় ধর্মপ্রাণ নারী ও পুরুষ জগন্নাথ দেবের উল্টো রথযাত্রায় অংশ নেন।

বাতাসা-কলা ছিটানোর মধ্যদিয়ে মন্ত্রপাঠ করে ফুল-ফুল দিয়ে সজ্জিত রথ টেনে পৌর শহর প্রদক্ষিণ শেষে ঐতিহ্যবাহী কেন্দ্রীয় শ্রীশ্রী গোবিন্দ জিউ মন্দিরে নিয়ে যাওয়া হয়।

পরে মন্দির চত্বরে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ অনুষ্ঠিত হয়। এর আগে গত ২০ জুন উৎসবের সূচনা হয়েছে। উল্টো রথের মধ্যদিয়ে তা শেষ হলো।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ঠাকুরগাঁও জেলা শাখার সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. অরুণাংশু দত্ত টিটো বলেন, ব্যাপক সংখ্যক নারী-পুরুষের অংশগ্রহণের মাধ্যমে শ্রীশ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রার আয়োজন করা হয়েছে। উল্টো রথযাত্রা উপলক্ষে ব্যাপক কর্মসূচি ও নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। সুষ্ঠু ও সুন্দর পরিবেশে তা অনুষ্ঠিত হলো।

উল্লেখ্য, গত ২০ জুন শ্রীশ্রী জগন্নাথ দেবের রথ কেন্দ্রীয় শ্রীশ্রী গোবিন্দ জিউ মন্দির থেকে টেনে আশ্রম পাড়া শ্রীশ্রী রামকৃষ্ণ আশ্রম মন্দিরে আনা হয়েছিল।

ডেস্ক/বিডি

  • উল্টো রথযাত্রা
  •    

    কপি করলে খবর আছে