ঠাকুরগাঁওয়ে জিয়া স্মৃতি পাঠাগার উদ্বোধন করলেন তারেক রহমান

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ১১ মাস আগে

লন্ডন থেকে ভার্চুয়ালী যুক্ত হয়ে ঠাকুরগাঁও সহ সারা দেশে ১৫টি জেলার দলীয় কার্যালয়ে জিয়া স্মৃতি পাঠাগারের উদ্বোধন করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমান। গতকাল রোববার বিকেলে ঠাকুরগাঁও জেলা বিএনপি কার্যালয়ে জিয়া স্মৃতি পাঠাগার উদ্বোধন উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ভার্চুয়ালী উপস্থিত থেকে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ভার্চুয়ালী যুক্ত হয়ে বিএনপি মহাসচিব বলেন, বর্তমান যে সরকার, এ সরকার দেশের সব পাঠাগারগুলি ধংস করে দিয়েছে। আগে প্রত্যেকটি জেলায় সরকারীভাবে পাঠাগার নির্মান করা হত। সেখানে বরাদ্দ দেওয়া হত, প্রচুর বইপত্র দেওয়া হত। জাতীয় গ্রন্থকেন্দ্র থেকে সে বই গুলি পাঠানো হত। এসময় পাঠাগারের কোন আন্দোলনি এখন আর নেই বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল।

মির্জা ফখরুল আরো বলেন, সরকার দলের লোকেরা আজ নানা দুর্নীতির মাধ্যমে দেশের সব পাঠাগারগুলির বরাদ্দ নিজেদের পকেটে ভরছেন। নামি বেনামি নানাভাবে নিজেদের ইচ্ছেমত গ্রন্থাগার নির্মান করে সেসব গ্রন্থাগারের বরাদ্দগুলি হজম করছে। গ্রন্থাগারের যে আন্দোলন এ আন্দোলনটি আমাদের তৈরী করতে হবে। আজ ১৫ টি জেলায় একসাথে যে পাঠাগারগুলি উদ্বোধন করা হলো এটা একটি আন্দোলনে পরিনত করতে হবে। সবাই এ কাজ করেনা । যারা করে তাদের উৎসাহিত করতে হবে। রাজনীতিকে সমৃদ্ধ করতে হলে পাঠাগারকে সবচেয়ে গুরুত্ব দিয়ে প্রতেকটি জেলায় পাঠাগার নির্মান করতে হবে।

রাজনৈতিক পরিবর্তনের জন্য আমাদের দিকে দেশ ও জাতি তাকিয়ে আছে উল্লেখ করে তিনি বলেন, একি সঙ্গে আমাদের চিন্তাশক্তিকেও পরিবর্তন করতে হবে। দেশ ও জাতির উজ্জল ভবিষ্যতের জন্য আমাদের প্রতিটি রাজনৈতিক দলের প্রতিটি নেতা ও কর্মী সবাইকে বই পড়তে হবে সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। তা আমাদের এখানে নেই বলেই রাজনিতীতে আজ এত সমস্যা।

অনুষ্ঠানে জেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পয়গাম আলি দলের অবস্থান ও কর্ম পরিকল্পনা তুলে ধরেন। এছাড়াও অনুষ্ঠানে জেলা বিএনপির সহ সভাপতি নুর করিম, অর্থ সম্পাদক  শরিফুল ইসলাম, সহ সভাপতি ওবায়দুল্লাহ মাসুদসহ বিএনপির  অন্যান্য নেতা কর্মী ও সমর্থকবৃন্দরা উপস্থিত ছিলেন।

পরে বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমান ভার্চুয়ালী যুক্ত হয়ে জেলা বিএনপি কার্যালয়ে জিয়া স্মৃতি পাঠাগার এর উদ্বোধন করেন।

ডেস্ক/বিডি/এইচবি

  • জিয়া স্মৃতি পাঠাগার
  • তারেক রহমান
  •    

    কপি করলে খবর আছে