ঠাকুরগাঁওয়ে বৃষ্টি হলেই বিদ্যালয়ের মাঠে সৃষ্টি হয় জলাবদ্ধতা; ভোগান্তিতে শিক্ষার্থীরা

লেখক: নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ১০ মাস আগে

পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় বৃষ্টি হলেই ঠাকুরগাঁও সদর উপজেলার বি আখড়া সৈয়দপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জলাবদ্ধতার সৃষ্টি হয়। বিদ্যালয়ের শিক্ষার্থীরা ময়লা পানি মাড়িয়ে দীর্ঘদিন থেকেই বর্ষা মৌসুমে স্কুলে আসা যাওয়া করছে। পানি নিষ্কাশনে নালার ব্যবস্থা না থাকায় বর্ষা মৌসুমে বৃষ্টি হলেই এই স্কুল মাঠে জলাবদ্ধতার সৃষ্টি হয়। জলাবদ্ধতায় এই স্কুলের শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকেরা পড়ছেন চরম ভোগান্তিতে ।

এলাকার কয়েকজন বাসিন্দা ও ওই স্কুলের কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, চারপাশে রাস্তা উচু করার কারনে মাঠ অনেক নিচু হয়ে গেছে, এর পর থেকে বর্ষা মৌসুমে বৃষ্টি হলেই স্কুল মাঠে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। পানিনিষ্কাশনের ব্যবস্থা না থাকার ফলে পুরো বর্ষা মৌসুমে জলাবদ্ধতা থাকায় অনেক শিক্ষার্থীদের ময়লা পানি পার হয়েই স্কুলে যেতে হয়।

সরেজমিনে দেখা যায়, বৃষ্টিতে ইন্সট্রাক্টরের কার্যালয় ও ওই স্কুলের পুরো মাঠে ময়লা পানি জমে আছে। পানি যাওয়ার নালা না থাকায় এই পানি স্কুলের মাঠ ও ইন্সট্রাক্টরের কার্যালয়ের মাঠে এসে জলাবদ্ধতার সৃষ্টি করেছে। তবে মাঠে ময়লা পানি থাকায় স্কুলের শিশুরা খেলতে পারছে না।

ওই স্কুলের কয়েকজন শিক্ষার্থী বলে, বৃষ্টি হলেই আমাদের ময়লা পানি মাড়িয়ে স্কুলে যাওয়া আসা করতে হয়। আমাদের কাপড় নষ্ট হয়। মাঠে পানি থাকায় টিফিনের সময় খেলা করতে পারি না।

ওই স্কুলের প্রধান শিক্ষক কমল কুমার রায় বলেন, এর আগে পৌরসভা পাইপ দিয়ে এই পানি নিস্কাশনের ব্যবস্থা করেছিল,পাশের রাস্তার কাজ হওয়ার কারনে পানি নিস্কাশনের পাইপটি ভেঙ্গে গেছে তাই এ জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

একই চিত্র দেখা যায় পাশেই থাকা ঠাকুরগাঁও সদর উপজেলা রিসোর্স সেন্টার, ইন্সট্রাক্টরের কার্যালয়ের।

ঠাকুরগাঁও সদর উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মো. ইকবাল হোসেন বলেন, এ সমস্যা আমরা গভিরভাবে উপলব্ধি করছি, আমরা উপজেলা প্রশাসনকে বিষয়টি জানিয়েছি। আমরা রাস্তার নিচ দিয়ে পাইপ দিয়ে পানি নিস্কাশনের ব্যবস্থা গ্রহন করেছিলাম, পাশের রাস্তার কাজ করার কারনে সেটা নষ্ট হয়ে গেছে, তবে ড্রেনেজ ব্যবস্থা গ্রহন করা হলেই আশা করি এটি সমাধান হবে।

বিদ্যালয় মাঠের জলাবদ্ধতা দূরীকরণে দ্রুত ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান ঠাকুরগাঁও সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার রুনা লায়লা।

ডেস্ক/বিডি/আরএম

  • বৃষ্টি হলেই বিদ্যালয়ের মাঠে সৃষ্টি হয় জলাবদ্ধতা
  •    

    কপি করলে খবর আছে