একটি সেতুই বদলে দিলো এলাকার চিত্র!

লেখক: আপেল মাহমুদ, নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ১ বছর আগে

মাত্র কয়েকদিনই বদলে গেছে সবকিছু। কৃষিনির্ভর অর্থনীতি, যাতায়াত ব্যবস্থা, প্রাকৃতিক পরিবেশ সবকিছু পাল্টে খড়িবাড়ীর মাটির রাস্তার জায়গায় এখন পিচঢালা পথ, গ্রামীণ পটভূমির বদলে পুরোদস্তুর শহুরে পরিবেশ।

ঠাকুরগাঁও সদরের রুহিয়া থানাধীন রাজাগাঁও ইউনিয়নের এই এলাকাটি খড়িবাড়ী ঘাট নামে পরিচিত। এই সেতুকে খড়িবাড়ী ঘাট ব্রিজ বা খড়িবাড়ী সেতু নামেও ডাকা হয়, যা আসান নগরের সঙ্গে ঠাকুরগাঁও শহরকে যুক্ত করেছে।

আসান নগর ও খড়িবাড়ীর বাসিন্দারা বলছেন, এই সেতু ও সংযোগ সড়কটিই এলাকার চিত্র পাল্টে দেওয়ার ক্ষেত্রে মূল ভূমিকা রাখবে। সেতু নির্মাণের প্রক্রিয়া শুরু হতেই এলাকাটি বিভিন্ন বেসরকারি কোম্পানির নজরেও আসে। ২০১৮ সালের ২৬ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঠাকুরগাঁও সফরকালে সেতুটি নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে ছিলেন। বর্তমানে সেতু সংযোগ সড়কের দুই পাশের নিম্নভূমি ভরাট করে গড়ে তোলা হচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান। এ ছাড়া সেতুর দুই পাশের ইউনিয়ন রুহিয়া, ঢোলারহাট ও সেনুয়াতেও লেগেছে নগরজীবনের ছোঁয়া।

 সদর উপজেলার রাজাগাঁও ইউনিয়নকে টাঙ্গান নদ দুই ভাগে বিভক্ত করেছে। টাঙ্গন নদের ওপারে উত্তর আসান নগর, দক্ষিণ আসান নগর, দক্ষিণ রাজাগাঁও এলাকার জনসাধারণের বসবাস। সারা বছর এ অঞ্চলের মানুষের একমাত্র যাতায়াত ব্যবস্থা নৌকা। খানাখন্দ রাস্তায় যাতায়াত ও নদীপথ পাড়ি দিয়ে শহরে আসতে দিনের অর্ধেক সময় লেগে যেত। সেতুটি দুইপাড়ের মানুষের স্বপ্নের সেতু।

রাজাগাঁও ইউনিয়নের খড়িবাড়ী ঘাটের নবনির্মিত সেতুটির দৈর্ঘ্য ৯০০ মিটার। সেতুর নির্মাণ কাজ শেষ। সেতু নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৬ কোটি টাকা। সেতুর সাথে যুক্ত ২ কিলোমিটার দীর্ঘ পাকা সড়কও হয়েছে। সেতুটির কারণে রাজাগাঁও ইউনিয়ন দ্বিখন্ডে পরিণত হয়েছে। ইতিমধ্যে সেতুর পশ্চিম অঞ্চল বাসির প্রাণের দাবি সেতুর মাধ্যমে শহরের সঙ্গে এই অঞ্চলের মানুষের মাঝে মিলন মেলা সৃষ্টি হয়েছে। আজ বৃহস্পতিবার (২ মার্চ) সেতুটি উদ্বোধন করে জনসাধারণের যাতায়াতের জন্য খুলে দেয়া হয়েছে। সেতু ও দুই পাড়ের সড়ক যোগাযাগ স্থাপিত হওয়ায় রাজাগাঁও, রুহিয়া, ঢোলারহাট, রুহিয়া পশ্চিম, আখানগর ও সেনুয়া ইউনিয়নের লক্ষাধিক মানুষের যাতায়াতে নয়া দিগন্তের সূচনা হয়েছে।

সেতুতে বেড়াতে আসা দর্শনার্থীদের অনেকেই বললেন ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেনের কথা। সংসদ সদস্যের উদ্যোগের কারণে উপজেলা সদর থেকে বিচ্ছিন্ন হয়ে থাকা উওর আসান নগর, দক্ষিণ আসাননগর আসান নগর, দক্ষিন আসানগর, দক্ষিন রাজাগাঁও ও খড়িবাড়ী এলাকার মানুষদের স্বপ্নপূরণ দু’পারের সেতুবন্ধন হয়েছে।

বিগতদিনে যেমন বিভিন্ন ফসল আবাদ করে যাতায়াত ব্যবস্থা ভাল না থাকায় বিক্রি করতে হিমশিম খেতে হতো মানুষের। কিন্তু এখন আর সেই যন্ত্রণা পোহাতে হচ্ছে না। ট্রাক, পিকাপ সহ যান্ত্রিক চালিত গাড়ি ফসলের মাঠে পৌঁছতে কোন সমস্য না থাকায় কৃষকের ফসল আরামে শহরে নিয়ে উচ্চ দামে বিক্রি করে মুনাফা অর্জন করতে পারছে। অপরদিকে টাঙ্গন নদের খড়িবাড়ী ঘাট সেতুতে বিকেল গড়ালেই দর্শনার্থীদের ভিড় জমে যায়। সেতু থেকে নদ, দূরের সবুজ গাছগাছালি, হিমেল বাতাস, সন্ধ্যায় সূর্যডোবা আকৃষ্ট করে যে কাউকেই। সন্ধ্যায় সূর্য যখন লাল রক্তিম থালার মতো আস্তে আস্তে দূরের গ্রামের গাছাপালায় তলিয়ে যায় মুগ্ধ হওয়ার মতই দৃশ্য।

রাজাগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও রাজাগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খাদেমুল ইসলাম জানান, এখন আর পায়ে হাঁটতে হয় না, নৌকায় আর পার হতে হয় না। রাস্তাঘাট স্বয়ংসম্পূর্ণ হয়ে চলাচলের মধ্যে দিয়ে মানুষের উন্নত জীবনে পরিণত হচ্ছে। উপজেলা শহর হতে বিভিন্ন যানবাহনে পেতে বিন্দুমাত্রও বিলম্ব হয় না।

বৃহস্পতিবার (২ মার্চ) বিকেল সাড়ে তিনটায় নবনির্মিত সেতুটি উদ্বোধন করেন স্থানীয় এমপি রমেশ চন্দ্র সেন। উদ্বোধন শেষে ঠাকুরগাঁও সদর উপজেলার রাজাগাঁও ইউনিয়নের খড়িবাড়ী স্কুল মাঠে সেতু উদ্বোধন উপলক্ষে আয়োজিত সমাবেশে রাজাগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও রাজাগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খাদেমুল ইসলামের সঞ্চালায়, রাজাগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নৃপেন্দ্রনাথ ঝায়ের সভাপতিত্বে এমপি রমেশ চন্দ্র সেন ছাড়াও বক্তব্য রাখেন, জেলা আ’লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মুহা. সাদেক কুরাইশী,জেলা আওয়ামী লীগ, সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, সদর উপজেলা চেয়ারম্যান ও সদর উপজেলা আ’লীগের সভাপতি এ্যাড. অরুণাংশু দত্ত টিটো, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও রাজাগাঁও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোশারুল ইসলাম সরকার, রুহিয়া থানা আ’লীগের সভাপতি পার্থ সারথী সেন, সাধারণ সম্পাদক আবু সাঈদ বাব প্রমুখ।

এসময় আ’লীগের জেলা-উপজেলা, থানাসহ ইউনিয়ন আওয়ামী লীগের সকল স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বিডি/আপেল

  • একটি সেতুই বদলে এলাকার চিত্র!
  •    

    কপি করলে খবর আছে